Saturday 2 August 2014

*Astavakra Gita13 n 14 ।। অষ্টবক্র গীতা ।। (ত্রয়োদশ ও চতুর্দশ অধ্যায় )

।। त्रयोदश अध्याय ।। 

जनक उवाच-  

अकिंचनभवं स्वास्थ्यंकौपीनत्वेऽपि दुर्लभं।त्यागादाने विहायास्माद-हमासे यथासुखम्॥१३- १॥ 

कुत्रापि खेदः कायस्यजिह्वा कुत्रापि खेद्यते।मनः कुत्रापि तत्त्यक्त्वा पुरुषार्थे स्थितः सुखम्॥१३- २॥ 

कृतं किमपि नैव स्याद् इति संचिन्त्य तत्त्वतः।यदा यत्कर्तुमायाति तत् कृत्वासे यथासुखम्॥१३- ३॥ 

कर्मनैष्कर्म्यनिर्बन्ध-भावा देहस्थयोगिनः।संयोगायोगविरहादह-मासे यथासुखम्॥१३- ४॥ 

अर्थानर्थौ न मे स्थित्या गत्या न शयनेन वा।तिष्ठन् गच्छन् स्वपन् तस्मादहमासे यथासुखम्॥१३- ५॥ 

स्वपतो नास्ति मे हानिः सिद्धिर्यत्नवतो न वा।नाशोल्लासौ विहायास्-मदहमासे यथासुखम्॥१३- ६॥ 

सुखादिरूपा नियमं भावेष्वालोक्य भूरिशः।शुभाशुभे विहायास्मादह-मासे यथासुखम्॥१३- ७॥ 

।। ত্রয়োদশ অধ্যায় ।।  

জনকরাজ আরো বল্লেন : 

সত্যি কঠিন মুক্তি পাওয়া সবকিছুকে ছেড়ে , 

অন্তরেচ্ছা যায়না থাকিলে বাহিরে সুতোর কাপড় পরে  ।।

তাই আপনমনে বাঁচা আমার মন-মুক্তি নিয়ে , 

অধিকার বা ত্যাগের বিচার বিসর্জন দিয়ে ।। 

কেউ অনুভূতি মাঝে - উত্কণ্ঠায় বাঁচে , 

শরীরসর্বস্য মন যার শরীরে বাঁধা আছে ।। 

বাক্যে দেয় সাজা আর পায় অপরবাক্যে সাজা , 

কখনো মনই দুঃখের কারন -যে মন হয়নি মাজা ।। 

 এ সবকিছু ছেড়ে আমি পরমসুখেই আছি , 

আমি/আমার ছেড়ে মহা আনন্দেতে যে বাঁচি ।। 

কোনো কাজই নয় যে বাঁধা দায়বদ্ধতার হাতে , 

যে মূহূর্তে যা জরুরি কেবল সে কাজ করাই সাজে ।। 

অদ্ভুত সে মানুষ যে রাখে কেবল শরীরেই আশ , 

জীবন দায়বদ্ধ তাদের যারা দেহের দাস ।। 

কখনো কিছুনা করেও হয় কর্ম - কভু না ছেড়েও ছাড়া , 

আমি আপনখাতে বয়ে চলি যেন শান্ত নদীর ধারা ।। 

মোহ আছে না আছে বাঁধা এ মন কারো সাথে , 

কিছুই বাঁধতে নারে মোরে আর তাদের দাসত্বে  ।। 

দাঁড়িয়ে থাকি কিম্বা বসি কিম্বা শুয়েই থাকি , 

ক্ষতিও নাই না লাভের চিন্তা নির্বিকারে থাকি ।। 

কর্ম করেও কিছুই আমার নয় , ঘুমালেও যায়না খোয়া , 

তাই লাভ লোকসানের হিসেবে আর যাইনা আমি ছোঁয়া ।।

সুখকরের সুদূর প্রভাব দুঃখই ডেকে আনে , 

তাই সুখদুঃখ সমান জ্ঞানী নিজমনেই জানে ।। 

আর রাখিনা সুখের আশা নাই দুঃখে বিলাপ করি , 

সবই এক - আমি পরমসুখি - না ছাড়ি না ধরি ।।


Thirteenth Chapter 

---------------------

Sri Janak says : 

The inherent quality of having nothing is hard to attain, even with just a loin-cloth. Hence I exist in pleasure at all times abandoning both the feelings of renunciation and acquisition.॥1॥ 

Actually, there exist no pain due to body, no pain due to speech, no pain due to mind. Abandoning all the efforts, I exist pleasantly in all situations.॥2॥ 

No action is ever committed, in reality. Understanding thusI exist pleasantly in all situations byjust doing what is to be done.॥3॥ 

Yogis, attached with their bodies think in terms of doing or avoiding certain actions. This causes bondage. But I exist pleasantly in all situationsabandoning the feelings of attachment and detachment.॥4॥ 

I, actually, concur no benefit or loss while taking rest, moving, sleeping, sitting, walking or dreaming. Hence I exist pleasantly in all situations.॥5॥ 

I lose nothing by sleeping and gain nothing by action or inaction. Hence I exist pleasantly in all situationsabandoning the feelings of joy and sorrow.॥6॥ 

I understand by experience thatpleasure and pain come and go again and again. Hence I exist pleasantly in all situationsabandoning the feelings of auspicious(good) and inauspicious(bad).॥7॥  

*****************************************

।। चतुर्दश अध्याय ।।

 जनक उवाच : 

प्रकृत्या शून्यचित्तो यः प्रमादाद् भावभावनः।निद्रितो बोधित इव क्षीण-संस्मरणो हि सः॥१४- १॥ 

क्व धनानि क्व मित्राणि क्व मे विषयदस्यवः।क्व शास्त्रं क्व च विज्ञानं यदा मे गलिता स्पृहा॥१४- २॥ 

विज्ञाते साक्षिपुरुषे परमात्मनि चेश्वरे।नैराश्ये बंधमोक्षे च न चिंता मुक्तये मम॥१४- ३॥

अंतर्विकल्पशून्यस्यबहिः स्वच्छन्दचारिणः।भ्रान्तस्येव दशास्तास्तास्-तादृशा एव जानते॥१४- ४॥


।। চতুর্দশ অধ্যায় ।।  

 জনক কহেন , 

স্বভাবে শূন্যতা আর নিষ্কাম ভাবেতে , 

মনেতে খালি যেন জাগি স্বপ্ন হতে ।। 

সব ইচ্ছাই গ্যাছে চলে কিছুই আর না চাই , 

অর্থ, বন্ধু, সাহচর্য , শাস্ত্র , জ্ঞান নিয়ে কি আর করি তাই ?

চেতন এখন এক হয়েছে ব্রম্ভেতে মিলিয়ে , 

ইচ্ছামুক্ত হয়ে মোক্ষের ইচ্ছাও গ্যাছে যে পালিয়ে ।। 

নিজের ভিতর শূন্য হলে আর থাকেনা শ্ঙ্কা , 

বাহিরে যেমন খুশি নেচে বেড়াই যেমন তেমন ডঙ্কা ।। 

যেমন সেয়ানে সেয়ান চেনে আর বিদ্বানে বিদ্বান , 

পাগলেই পাগল চেনে - জ্ঞানী চেনেন জ্ঞানবান ।। 


Fourteenth Chapter 

--------------------

Sri Janaka says : 

He, who is thoughtless by nature  and desires only very rarely becomes mostly free from the past memories as if a person from a dream when he wakes up.॥1॥ 

When I do not have any desires left, what will I do of wealth, friends, sensual satisfaction, scriptures or knowledge.॥2॥ 

Realizing the witness who is called God or Lord, I became indifferent to bondage or liberation and  do not worry for my liberation.॥3॥ 

The state which is without desires within, and is carefree outwardly just like a mad man, can only be recognized by someone in the same enlightened state.॥4॥




No comments:

Post a Comment