Thursday 28 August 2014

(8)*Kobitay Chandogya Upanishad* Prothom Adhyay : Astam evong Navam khondo

॥ प्रथमोऽध्यायः ॥ 
------------------
॥ अष्टमः खण्डः ॥ 
------------------

त्रयो होद्गीथे कुशला बभूवुः शिलकः शालावत्यश्चैकितायनो दाल्भ्यः प्रवाहणो जैवलिरिति ते होचुरुद्गीथे वै कुशलाः स्मो हन्तोद्गीथे कथां वदाम इति ॥ १ ॥

तथेति ह समुपविविशुः स ह प्रावहणो जैवलिरुवाच भगवन्तावग्रे वदतां ब्राह्मणयोर्वदतोर्वाचँश्रोष्यामीति ॥ २ ॥

स ह शिलकः शालावत्यश्चैकितायनं दाल्भ्यमुवाच हन्त त्वा पृच्छानीति पृच्छेति होवाच ॥ ३ ॥

का साम्नो गतिरिति स्वर इति होवाच स्वरस्य का गतिरिति प्राण इति होवाच प्राणस्य का गतिरित्यन्नमिति होवाचान्नस्य का गतिरित्याप इति होवाच ॥ ४ ॥

अपां का गतिरित्यसौ लोक इति होवाचामुष्य लोकस्य का गतिरिति न स्वर्गं लोकमिति नयेदिति होवाच स्वर्गं वयं लोकँसामाभिसंस्थापयामः स्वर्गसँस्तावँहि सामेति ॥ ५ ॥

तँ ह शिलकः शालावत्यश्चैकितायनं दाल्भ्यमुवाचाप्रतिष्ठितं वै किल ते दाल्भ्य साम यस्त्वेतर्हि ब्रूयान्मूर्धा ते विपतिष्यतीति मूर्धा ते विपतेदिति ॥ ६ ॥

हन्ताहमेतद्भगवतो वेदानीति विद्धीति होवाचामुष्य लोकस्य का गतिरित्ययं लोक इति होवाचास्य लोकस्य का गतिरिति न प्रतिष्ठां लोकमिति नयेदिति होवाच प्रतिष्ठां वयं लोकँसामाभिसँस्थापयामः प्रतिष्ठासँस्तावँ हि सामेति ॥ ७ ॥

तँ ह प्रवाहणो जैवलिरुवाचान्तवद्वै किल ते शालावत्य साम यस्त्वेतर्हि ब्रूयान्मूर्धा ते विपतिष्यतीति मूर्धा ते विपतेदिति हन्ताहमेतद्भगवतो वेदानीति विद्धीति होवाच ॥ ८ ॥

Part One
------------
Chapter VIII
------------------
(1)
Se yuge tin parodorshi Udgarti chhilo,
Silaka ke naki Salavat er putro chhilo,,
Caikitayana jar jonmo dalbhya poribare ,
Aar Pravahana je jibalar putro koi taare....
Tara eke anyoro koy amra udgith vishesogyo
Eso bosi alochonay *udgite ke kemon dokkhyo*...

(2)
Sorvomommotimoto nijera bosiya...
Shuru korun alaap ami suni je bosiya...
Ei kotha kohiya Pravahana jaivali
sunilo,
Aar baki dui Bramhone alape bosilo....

(3)
Salavatya Silaka koy Caikitayana Dalbhyare...
Jodi anumoti den more proshno puchibare...
Caikitanya tatpore anumoti den,
'jigyaso' boliya tini proshno sunte chaan....

(4)
"Saman saar ki? " ta jokhon Silaka jiggyase,
"Surr" bole Dalbhya, fer dvitiyo proshno aase...
"Surr er nirjas ki? "jiggasilo Silaka
"Praan" emoto uttor den Dalbhya.."Praner saar ki ?" jokhon e proshno aasilo,
"Khaddyo" Dalbhya totkhonat jobab dilo...
Khadhyer saar 'jol' porer proshner uttore...
Dalbhya kohen tokhon Silaka-re....

(5)
''Jol er nirjas ki ? ''Silaka totpore jiggyase,,
"Sei" (Swarga) ei uttor aase...
"Kiba sei swarger saar ebar koho more",
"Saman keu pouchate naare sarger opaare"
E uttor diye Dalbhya Silaka re koy,Saman geetir proshonsha sei sorgei hoy...
Amra Saman gaai se swargolok antarete dhori..
Se loker urddhe Saman ke pauchate na paari....

(6)
Sei Suniya Silaka kon Caikitayana Dalbhyare,,
Oo dalbhya, tomar poori gyan aseni saman-pore...
Ekhane ekhoni jodi temon keu thakto,
'Matha khose jaak' bollei matha khose pore thakto...

(7)
Dalbhya ekotha sune iccha koren sikhibar..
Silakake kohen taare aage sikhaaibar...
Silaka toiri chhilo jemon Dalbhyake sekhate,
Dalbhya proshno ebar jiggasilo taake....
"Tumi-e ebar koho more swagoloker ki nirjaas?"
Silaka kon ei prithivi jahate moder baas...
Aar prithivi nirjaas ki Dalbhya jokhon jiggasilo,,
Ei Er pore kichu nei Silaka jobab dilo...
Amra saman gahi ei songoti kore e prithivi
Jetha sadai Sam-er stutigaane tripto e dhoritri...

(8)
Pravahana Jaivali ebar kohen Silakay,
'O Salavatya, tomar Sam asole tomar gotiurdhe dhaay...
Emon jodi thakto hetha je modato tomar matha,,
Abonoto hoto tomar e branto  gyangatha...

Tokhon nijobhul bujhe Silaka Jaivali re koy,
He pravahana amay se saar sikhao nishchoy...
Prabahana Jaivali kohen Salavatya Silakare,
Ebar Sam poridhi Sam dhyam janabo tomare...

[ Three udgatri prists of that time name Chaikitayana Dalbhya, Silaka Salavata and Pravahana Jaivali once decided to go fr a discussion on Saman (Udgitha).
They Questioned one another turnwise. First Caikitanya Dalbhyas turn came to answer Silaka and he answered -
"Tune is the essence of Saman,
Essence of tune is Prana,
Essence of Prana is Food,
Essence of food is water,
Essence of water is 'Akasha' "
n then on asking what is essence of Akasa (heaven) he couldnot answer properly saying we cannot take saman above it.

Then the turn was of of Silaka Salavata to answer Dalbhya And he stated ''Its the earth only where Sanam is praised so further to heaven again this is sung here on earth. But he too was not correct with his concept of Saman. ]

॥ प्रथमोऽध्यायः ॥ 
------------------
॥ नवमः खण्डः ॥ 
------------------

अस्य लोकस्य का गतिरित्याकाश इति होवाच सर्वाणि ह वा इमानि भूतान्याकाशादेव समुत्पद्यन्त आकाशं प्रत्यस्तं यन्त्याकाशो ह्येवैभ्यो ज्यायानकाशः परायणम् ॥ १ ॥

स एष परोवरीयानुद्गीथः स एषोऽनन्तः परोवरीयो हास्य भवति परोवरीयसो ह लोकाञ्जयति य एतदेवं विद्वान्परोवरीयाँसमुद्गीथमुपास्ते ॥ २ ॥

तँ हैतमतिधन्वा शौनक उदरशाण्डिल्यायोक्त्वोवाच यावत्त एनं प्रजायामुद्गीथं वेदिष्यन्ते परोवरीयो हैभ्यस्तावदस्मिँल्लोके जीवनं भविष्यति ॥ ३ ॥

तथामुष्मिँल्लोके लोक इति स य एतमेवं विद्वानुपास्ते परोवरीय एव हास्यास्मिँल्लोके जीवनं भवति तथामुष्मिँल्लोके लोक इति लोके लोक इति ॥ ४ ॥

Part One
-------------
Chapter IX
---------------

(1)
Salavatya jiggasen tokhon Pravahone,
Prithovir nirjaas kotha janao ekhone,,
Provahan kohe tokhon se sei mohakaash,
Jetha hote esob aase se e sob-er nirjaas...
Ese jemon fireo je sob aakase milay,
Se sorboccho vishaltama jaar aadi anto na hoy...

(2)
E sei udgita jaar neiko kono sesh,
Unnoti sopane jeno hoyeche asesh...
Je jane se dhyaner sopan aponi chode,
Udgith gaaner Sri uttorottor vriddhi kore...
Duilokete soman vriddhi hoy taar prachurjo,,
Utkristotoro hote thaken sei udgatri-shrestho...

(3)
Sunakaputro Atidhanvan , Udarasandilya ke sikhiyechilen e udgith,
Bolechhilen bonshoporomporay bohile e udgith...
Jeno tomar bonshodhorer hobe Sobo SriVriddhi,,
Jotodin udgithar sopan chodibe tara Dhaan-yash-Mann hobe vriddhi...
E loke jemon unnoti hobe uttorottor,,
Sei lokeo sundartoro hobe je taar ghor...

[ Now, Replying the question 'What is the essence of this world?' Pravahanna said 'Akasa'. As everything arise from that alone and are finally dissolved into that Akasa. Akasa alone is greater than all these and Akasa supports all of these. Udgitha could be progressively higher and better...it is endless.Knowing this, who meditates upon the progressively higher and better Saman -obtains progressively higher and better lives and wins progressively higher and better worlds....
Once Atidhanvan (the son of Sunaka) taught this to Udarasandilya. He said,among your descendants, as long as this Udgitha Knowledge continues, so long their life in this world will be progressively higher and better than ordinary lives and in that world too their state will be similar. So knowing this who will meditate upon this - his life in this world and that world shall surely becomes progressively higher and better. ]

No comments:

Post a Comment